মার্কণ্ডেয় উবাচ

ওঁ বিশুদ্ধজ্ঞানদেহায় ত্রিবেদী-দিব্যচক্ষুষে। 
শ্রেয়ঃপ্রাপ্তি-নিমিত্তায় নমঃ সোমার্দ্ধধারিণে  ১ 

( শিষ্যগণের প্রশ্নে) মহর্ষি মার্কণ্ডেয় বলিলেন— বিশুদ্ধজ্ঞান যাঁহার মুর্তি-স্বরূপ, বেদত্রয় চক্ষুঃস্বরূপ, আমি মঙ্গলের জন্য সেই চন্দ্রশেখরকে প্রণাম করি ॥ ১ ॥


সৰ্ব্বমেতদ্ বিজানীয়ান্মন্ত্রাণামপি কীলকম্ । 
সোঽপি ক্ষেমমবাপ্নোতি সততং জপ্যতৎপরঃ ॥ ২

এই মন্ত্রগুলি সপ্তশতী মন্ত্রসমূহের কীলক (প্রতিবন্ধক) স্বরূপ; যিনি ইহা সতত জপ করেন, তিনি মঙ্গল লাভ করেন ৷ ২ ৷


সিধ্যন্ত্যচ্চাটনাদীনি কৰ্ম্মাণি সকলান্যপি ৷ 
এতেন স্তবতাং দেবীং স্তোত্রবৃন্দেন ভক্তিতঃ ॥ ৩


ন মন্ত্রো নৌষধং তস্য ন কিঞ্চিদপি বিদ্যতে । 
বিনা জপ্যেন সিধ্যেও সমুচ্চাটনাদিকম্ ॥ ৪


সমগ্রাণ্যপি সেৎস্যন্তি লোকে শঙ্কামিমাং হরঃ । 
কৃত্বা নিমন্ত্রয়ামাস সৰ্ব্বমেবমিদং শুভম্ ॥ 
স্তোত্রং বৈ চণ্ডিকায়াস্তু তচ্চ গু্যং চকার সঃ ॥ ৫

প না করিলেও কেবলমাত্র এই সপ্তশতীস্তোত্র পাঠ দ্বারা যে ব্যক্তি দেবীর স্তব করিবে, তাহার উচ্চাটনাদি সমস্ত কৰ্ম্মেই সিদ্ধি লাভ হইবে, এ বিষয়ে সিদ্ধিলাভের উপযোগী অন্য কোন মন্ত্র ঔষধ বা যোগাদি অনুষ্ঠান নাই ; ( সুতরাং অনায়াসসাধ্য এই উপায়ে জগতে দুর্জ্জন ব্যক্তি দ্বারা অনিষ্ট হইতে পারে ) এই আশঙ্কায় মহেশ্বর সমগ্র সপ্তশতী স্তবকে এই কীলক দ্বারা গোপনীয় করিয়া রাখিয়াছিলেন । ৩–৫ ॥


স প্রাপ্নোতি সুপুণ্যেন তাং যথাবন্নিমন্ত্ৰিণাম্ । 
সোঽপি ক্ষেমমবাপ্নোতি সৰ্ব্বমেব ন সংশয়ঃ ॥ ৬


কৃষ্ণায়াং বা চতুদশ্যামষ্টম্যাং বা সমাহিতঃ । 
দদাতি প্রতিগৃহ্ণাতি নান্যথৈষ৷ প্ৰসীদতি ॥ ৭

 যে ব্যক্তি কৃষ্ণপক্ষের অষ্টমীতে বা চতুর্দ্দশীতে অনন্যচিত্ত হইয়া যথাবিধি ইহা পাঠ করে বা শ্রবণ করে, তাহার প্রতি দেবী প্রসন্না হইয়া থাকেন এবং তাহার সর্ব্ববিধ মঙ্গল লাভ হয় অন্য কোন প্রকারেই দেবী প্রসন্না হন না ॥ ৬ - ৭ ৷


ইত্থংরূপেণ কীলেন মহাদেবেন কীলিতম্ যো নিষ্কীলাং বিধায়ৈনাং চণ্ডীং জপতি নিত্যশঃ । 
স সিদ্ধঃ সগণঃ সোহথ গন্ধর্ব্বো জায়তে ধ্রুবম্ ৷ ৮


ন চৈবাপাটবং তস্য ভয়ং কাপি ন জায়তে।
নাপমৃত্যুবশং যাতি মৃতে চ মোক্ষমাপুয়াৎ ॥ ৯

এইরূপে মহাদেব দ্বারা কীলিত এই সপ্তশতী স্তবকে যে ব্যক্তি ( কীলকণ্ডব পাঠদ্বারা ) নিষ্কীলক করিয়া প্রত্যহ পাঠ করে, তাহার সিদ্ধিলাভ হয় এবং সেই ব্যক্তি গন্ধক স্বরূপ হইয়া দেবীগণমধ্যে পরিগণিত হয় তাহার সমস্ত বিষয়ে নিপুণতা জন্মে, কোনও বস্তু হইতে ভয় হয় না, তাহার অপমৃত্যু ঘটে না এবং মরণাস্তে মোক্ষ লাভ হইয়া থাকে ॥ ৮ - ১ ॥ 


জ্ঞাত্বা প্রারভ্য কুব্বীত হাকুৰ্ব্বাণো বিনশ্যতি ৷ 
ততো জ্ঞাত্বৈব সম্পূর্ণমিদং প্রারভ্যতে বুধৈঃ ॥ ১০

এই কীলক স্তব জ্ঞাত হইয়া পাঠ ও পরে সপ্তশতী স্তব ( চণ্ডী ) পাঠ করিবে, অন্যথা সেই ব্যক্তি বিনষ্ট হইবে; অতএব পণ্ডিতগণ ইহা ( কীলক ) সম্পূর্ণরূপে জ্ঞাত হইয়াই চণ্ডী পাঠ করিয়া থাকেন ॥ ১০ ॥

সৌভাগ্যাদি চ যৎকিঞ্চিদ্দশ্যতে ললনাজনে । 
তং সর্বং তৎপ্রসাদেন তেন জপ্যমিদং সদা ৷৷ ১১॥

স্ত্রীলোকগণের মধ্যে সৌভাগ্যাদি যাহা কিছু (গুণ) দেখা যায়, তং সমস্তই দেবীর প্রসাদে লাভ হইয়া থাকে ; অতএব এই কীলক সর্ব্বদা পাঠ করা কর্তব্য ॥ ১১ ॥


শনৈস্ত জপ্যমানেঽস্মিন্ স্তোত্রে সম্পত্তিরুচ্চকৈঃ। 
ভবতোব সমগ্ৰাপি ততঃ প্রারভ্যমেব তৎ ৷৷ ১২

 এই কীলক সুস্পষ্টভাবে পাঠ করিলে সম্পূর্ণরূপে মহাসম্পদ লাভ হয়, অতএব ইহা প্রথমে পাঠ করিবে ॥ ১২॥

ঐশ্বর্য্যং তৎপ্রসাদেন সৌভাগ্যারোগ্যমেব চ। 
শত্রুহানিঃ পরো মোক্ষঃ সূয়তে সা ন কিং জনৈঃ ॥১৩

( যেহেতু) দেবীর প্রসাদে ঐশ্বর্য্য, সৌভাগ্য ও আরোগ্যলাভ এবং শত্রুক্ষয় ও নির্ব্বাণ মুক্তিলাভ হইয়া থাকে, (অত এব মনুষ্যগণ সেই দেবীকে কেননা স্তব করিবে ॥১৩ 


চণ্ডিকাং হৃদয়েনাপি যঃ স্মরেৎ সততং নরঃ। 
হৃদ্যং কামমবাপ্নোতি হৃদি দেবী সদা বসেৎ ॥ ১৪

যে মনুষ্য দেবী চণ্ডিকাকে হৃদয়ে স্মরণ করে, সম্পূর্ণরূপে তাহার কামনা সিদ্ধ হয় এবং দেবী সর্ব্বদা তাঁহার হৃদয়ে বাস করেন ॥ ১৪॥ 


অগ্রতোইমুং মহাদেব-কৃতং কীলকবারণম্ । 
নিষ্কীলঞ্চ তথা কৃত্বা পঠিতব্যং সমাহিতৈঃ ॥ ১৫॥

কীলকের ( দ্বাররোধক অর্গলের ) বারণ ( উদ্ঘাটন ) স্বরূপ মহাদেব ক্বত এই কীলক অগ্রে পাঠপূর্ব্বক সপ্তশতী স্তবকে নিষ্কীল ( উন্মুক্ত ) করিয়া একমনে পাঠ করিবে ॥ ১৫

 

 ॥ * ॥ ওঁ ॥ ইতি কীলকন্তবঃ ॥ ॥